Tuesday, July 15, 2008

Aam, Aamra, Aami Ebong Brishti

কাজে যেখানে আমার ডেস্ক এবং চেয়ার তার পেছনে আছে ছোট্ট একটা জানালা। মাঝে মধ্যে চেষ্টা চলতে থাকে জানালাটা খুলে ফেলার। যেহেতু অফিস এর জানালা, বলা চলে যে এক্কেবারে যব্দ করে লাগানো যেন কেউ খুলতে না পারে। আমার Air condition মোটেও ভালো লাগেনা। দম আটকে আসে। যেমনি জলে লাইট তেমনি কৃত্রিম বাতাস। সেইজন্য অজুহাত দিয়ে বার বার বাইরে চলে যাই মুক্ত বাতাস খাওয়ার জন্য। নইলে স্বস্তির নিঃশ্বাস নিতে পারিনা। কোনদিকে সকাল, দুপুর, সন্ধ্যা পার হয়ে যায় বোঝার কুল নেই, যদি না একটু করে পিছনে ফিরে তাকাই। চারপাশে অনেক গুলো জানালা কিন্তু ব্লাইন্ডস দিয়ে অন্ধকার করে রাখা হয়ছে, বিরক্তিকর।
আজ কাজে আসার সময় মনটা ভীষন খারাপ ছিলো। কোনো কিছুতেই মন দিতে পারছিলাম না। কর্মস্থলে আছি কিন্তু মন পরে ছিল সুদুর কানাডায়। হাস্যকর বটে। কিন্তু কি আর করার আছে আমার। মনটা খারাপ থাকলেও কি না থাকলেও কি? কারো কিছু যায় আসেনা। তাই নিজেকে শান্ত করার চেষ্টা করে যাচ্ছিলাম। ইচ্ছে করছিল উড়াল দিয়ে ওর কানে চিকার করে বলি, তোমার সাধ মিটেনা আমাকে বার বার কষ্ট দিয়ে? তবু কেন বার বার একি কাজ কর? এটার কোনো মানে হয়না। শুধু শুধু মন খারাপ করে রাখব কেন? কি কারনে? কার কারনে? ও আমাকে দেখছেনা আমি ও দেখছিনা তাকে। বলতে পারছিনা কার, কেন, কি কারনে মন খারাপ হয়ে আছে। শুধু শুধু ওর উপর মন খারাপ করে না রেখে বরং আমার মন ঠিক করা যাক।

হঠাৎ করে দুপুরের শুরুতেই মেঘ গর্জন শুনতে পেলাম। আমি পিছনে ফিরে জানালার দিকে মুখ করতেই দেখতে পেলাম, মেঘ ভারী মন খারাপ করেছে, সেই জন্য মুখ ভারী করে আছে, আর ইচ্ছে মত চারপাশে অন্ধকার ছড়িয়ে দিচ্ছে। ঠিক আমার মত। আমার সাথে মেঘের কত্য মিল। তবে মেঘ তার অন্ধকার ঘুচাতে বৃষ্টি নামিয়ে এনে দেই কারো মনে আনন্দ তো কারো মনে দুঃখ। আমারটা? :-)

শুরু হয় ঝুমঝুম বৃষ্টি, এবং আমার ভোজনের সময়। আজ ভোজনে তেমন কিছু খাওয়ার পরিকল্পনা যদিও ছিলনা। তারপর ও অনেক কিছু খেয়ে ফেলি। আমি নিত্যদিনের মত আমার থলে, বই, পানি, ছোট্ট একটা তুর্কি স্যান্ডউইচ, আম, আমড়া গোটা, আপেল, ছুরি এবং
লবণ নিয়ে বের হয়ে পরলাম ছাদের উদ্দেশ্যে।


Hog Plum (Makok Lao), tastes somewhat like a crab-apple and is eaten before it ripens. It is eaten with dipping sauces, and a salt, sugar and chili dip, It is also delicious when used as the main ingredient in a Lao Style Som Tham Salad.
প্রতিদিন খাওয়া হয় বিভিন্ন রকমের খাবার আজকে ক্যালসিয়াম এবং প্রোটিনের সংখ্যা বেশি।

বৃষ্টির কারনে ছাদে আর উঠা হলোনা। তবে পারকিং লটে
থামের উপর আমার সরঞ্জাম নিয়ে বসে পরলাম। বাতাসে বৃষ্টির ফোঁটা ছুয়ে যাচ্ছিল আমাকে। তুর্কি স্যান্ডউইচ খেয়ে আপেল বের করতে করতে দেখলাম বৃষ্টি আরো বেড়ে গেল। আমি বসে বৃষ্টির আনন্দ দেখছিলাম, একটার পর একটা খাবার মুখে দিচ্ছিলাম। পাশাপাশি দূর আলাপনে মেতে ছিলাম কিছুক্ষণের জন্য কানাডার বাসিন্দার সাথে। সহজেই মন ভালো হয়ে যায় বৃষ্টির কারনে। সেই জন্য সহজ ভাবে কথা বলতে পারছিলাম। কিছুক্ষন পর ফোন রাখতে হয় কানাডার মানুষের। আমি আমার মত করে আমড়া গোটা আর আম ছিলে ছিলে লবণ দিয়ে খেতে থাকি। আর পাশাপাশি বই পড়ি রবি ঠাকুরের মনিহার খানা। হঠাকরে...অনেক দূর থেকে কানে ভেসে আসছে এম্বুলেন্সের সাইরেন। এই সাইরেন আমাকে নিস্তব্ধ করে দেয়। আহা বৃষ্টি হলেই এখানে অনেকে এক্সিডেন্ট করে। যতবার বৃষ্টি হয় ততবার মনে হয় এই বুঝি এম্বুলেন্সের সাইরেনের আওয়াজ শুরু হবে। কিছুক্ষন যেতে না যেতেই শুরু হয়ে যায়। মন কেমন যেন করতে থাকে। আর সঙ্গে সঙ্গে আমার ফোন বেজে উঠে। আমি জানি কে করেছে। আমার মা। আম্মু বলে "মা তুই কোথায়? বাইরে অনেক সাইরেন এর আওয়াজ হচ্ছে আমার মনে শান্তি পাচ্ছিলাম না তাই তোরা কে কোথায় আছিস সুস্থ আছিস কিনা ফোন করে দেখছি।" আমি হেসে উত্তর দিলাম মাকে, আমি ভালো আছি, আনন্দে আছি। মা হেসে আল্লাহর হাওলা বলে ফোন রেখে দেয়।

আমি মাঝে মাঝে মনে করতাম মানুষ কিভাবে
বৃষ্টিতে এক্সিডেন্ট করে? বৃষ্টি শুরু হলে চলমান গাড়ির স্পিড কমিয়ে দেয়া উচিৎ। আমি আর বলিনা এই কথা কারন, আমিও বৃষ্টির শিকার হয়েছি। সেই দিনটা কখনো ভুলতে পারবনা। বৃষ্টি বার বার স্মরণ করিয়ে দেয় সেই মর্মান্তিক দিনটির প্রতিটা মুহুর্ত।

আমার আনন্দ মিশে যায় বৃষ্টি থামার সাথে সাথে, কাজে ফিরে যাবার সময় এখন
...

14 comments:

  1. A raindrop for every tear...

    ":P Bangla master! Ami na thakle aaj jeto ekdom prestige puncture! :D"

    Thanks Raindrop...tumi na thakle je ki hoto amar...tomake onek onek dhonnobad amar banan shudhriye deyar jonno.

    ReplyDelete
  2. তুই তো দেখি বিশাল খাদক রে !!! এত্তোগুলা জিনিস খেয়ে ফেললি একেবারে !!!
    লেখা ভাল লাগল পড়ে। কানাডাবাসীকে শায়েস্তা করে দিতে হবে দেখা হলে কোনওদিন।তোকে এত কষ্ট কেন দেয় এই জন্য।
    ভাল থাকিস।

    ReplyDelete
  3. আরে খাদক এর কি দেখলি? আমি এরপর আবার কফি নিয়ে বসে পরি কাজে। হাঃ হাঃ কানাডার মানুষকে শায়েস্তা করিস ইচ্ছে মত...আর হে অনেক অনেক ধন্যবাদ আমার লিখা কষ্ট করে পড়ার জন্য।

    ReplyDelete
  4. কর্মস্থান না লিখে কর্মস্থল লিখ। দৃষ্টিকটু লাগে।

    ReplyDelete
  5. eto boro lekha tui likhis kemne?
    khubi moja pelam pore.

    ReplyDelete
  6. tai dada?? ami onek bokte pari onek likhte pari... :( khali computer banglai type korte jeye hajaro bhul kore boshchilam :(

    ReplyDelete
  7. megho mallara keno kalnto haoi na boloto! srbon belai thom thome mukh,rage fete pore gur mur gur mur! zhor zhor kore vese jai buk! sritir nodi uthlole othe..hai! amar soisob! he srabon tumi nisthur!

    ReplyDelete
  8. hmmmmmmmmmmmmm Rushdi, tomake amar blog-e dekhe besh bhalo lagche...

    soisob....onek kichui to mone koriye dei...kichu te ki fire jete pari...hoitoba he hoitoba na...

    dhonnobad tomake Rushdi!

    ReplyDelete
  9. Mone koro bristi,kalo pich rastai
    Imarot,it bali,zantrik niralai
    Nobodhaara zhoro zhorokodomer sughran
    Ami tumi hatdhore,bristite omlan.........see capital words. its 4

    ReplyDelete
  10. hmmmm, bhaloi shobdo milale rushdi...onek dhonnobad :D

    ReplyDelete
  11. ..it was a trick!
    u are a married woman. isnt it! hi! hi! thanx bondhu..ami voinkor bristi bilasi! kodom jemon megher..tomar kache nishoi oishorjo!

    ReplyDelete
  12. hahaha bhoyanok er ki dekhle...tomar cheye ami beshi pochondo kori. tumi bolle proman dite pari. lol

    r he, rushdi, eikhane biyer kotha ashlo keno sheta bujlam na...bujhabe ki?

    ReplyDelete

নিজের মতামত প্রকাশ করলে ভাল লাগবে। ধন্যবাদ!