Wednesday, January 28, 2009

সঞ্জীব দাদার প্রতি অনেক ভালবাসা

গানের লড়াই খেলতে খেলতে 'গ' অক্ষর আসলেই পরে গেয়ে উঠতাম সেই প্রিয় গান,

গাড়ি চলেনা চলেনা চলেনারে
গাড়ি চলেনা
চড়িয়া মানব গাড়ি
যাইতেছিলাম বন্ধুর বারি
মধ্য পথে ঠেকল গাড়ি উপাই বুঝি নিলেনা
গাড়ি চলেনা চলেনা চলেনারে
গাড়ি চলেনা
মহাজনে যতন করে তেল দিয়েছে টাঙ্কি ভরে
গাড়ি চালাই মন ড্রাইবারে
ভাল মন্দ বুঝেনা
গাড়ি চলেনা

তখন গানটির অর্থ না বুঝে গেয়ে যেতাম। একদিন গানটা শুনা হয় গাড়িতে সেইদিন সাথে ভাবী ছিল। ভাবী জিজ্ঞেস করে গানটার মানে বুঝি কিনা? আমি বলে উঠলাম হে গাড়ির কথা বলেছে। কিন্তু গানটার যে অন্য একটা মানে আছে তা ভাবী বুঝিয়ে দেই। অবাক হয়ে শুনতে থাকি। বিশ্বাস হচ্ছিলনা যে এত বছর পর গানটার প্রকৃত মানে বুঝলাম।

কিন্তু আমার মতে যখন যেই গান আমাদের ভাল লেগে থাকে, তার মানে গানটার অর্থ হয়ত নিজের মত করে অর্থ বুঝেনি বা সাজিয়ে নিতে চাই। তাই আমার মতে একটি গানের পিছনে চার জনের ভিন্ন মতামত থাকে। গানটার লেখক, সুরকার, গিতীকার, এবং আমরা।

সঞ্জীব দাদা বিদায় নিয়েছিলেন আমাদের কাছ থেকে উনিশে নভেম্বর। উনার প্রতি অনেক শ্রদ্ধা এবং ভালবাসা রবে যুগ যুগ ধরে।
বৈশাখ ব্লগে পরলাম,কফি হাউজে সঞ্জীব দাদাকে নিয়ে এক স্মরণসভার আয়োজন করেছে এলিফ্যান্ট রোডে। শুভ হোক।


আমি ফিরে পেতে চাই
সেই বৃষ্টি ভেজা সুর
আমি ফিরে পেতে চাই
সাত সুখের সমুদ্র
শুধু একটিবার, একটিবার
তুমি বৃষ্টি ঝরাও ফিরে চাও
শুধু একটিবার, একটিবার
তুমি সপ্ন উরাও ফিরে চাও
আমার সুরের সাথে তোমার সুর মিলাও
তীর হারা এই দুঃসময় সপ্ন ডাক দেই
হাতছানিতে যাই হারিয়ে আধাঁর অচেনায়
আমার গানের সাথে তোমার গান মিলাও
কোন গভীরে ডুবেছিলে কোন সেই মোহনাই
এই সীমানা যাই পেরিয়ে তোমার আঙ্গিনাই
চোখের পলক চোখে কুন্টি একাকার

এমন কিছু সৃতি দিয়ে গেছেন আমাদের যা কখন মুছে যাবেনা। উনি নেই কিন্তু আছে সব সময় আমাদের সাথে। উনার কন্ঠ এখন কানে বাজে। উনার প্রতি অনেক ভালবাসা।

1 comment:

নিজের মতামত প্রকাশ করলে ভাল লাগবে। ধন্যবাদ!