Friday, July 20, 2012

পৌষ-ফাগুনের পালা

কান্নাহাসির-দোল-দোলানো পৌষ-ফাগুনের পালা,
তারি মধ্যে চিরজীবন বইব গানের ডালা---
যেমনি আমাদের রবীন্দ্রসংগীত তেমনি এই নাটক। গজেন্দ্রকুমার মিত্রের জনপ্রিয় ত্রয়ী উপন্যাস ‘কলকাতার কাছেই’, ‘উপকণ্ঠে’ ও ‘পৌষ ফাগুনের পালা’ অবলম্বনে নির্মিত ধারাবাহিক নাটক ‘পৌষ ফাগুনের পালা। আফসানা মিমি ও রাকেশ বসুর পরিচালনায় এই ধারাবাহিক নাটকে নাট্যরূপ দিয়েছেন তানভীর হোসেন প্রবাল। প্রতিটা শিল্পি যেন তাদের সত্তা দিয়ে অভিনয় করেছেন, কিছু নাম না বললে হয়না না, ফেরদৌসি মজুমদার, হুমায়ূন ফরীদি (নরেন চ্যাটার্জী), রাইসুল ইসলাম আসাদ, কেয়া চৌধুরী, আফরোজা বানু (সামা), মাসুদ আলী খান, হাসান ইমাম লায়লা হাসান, শর্মিলী আহমেদ, জ্যোৎস্না বিশ্বাস, মায়া ঘোষ, সোলায়মান খোকা, ডলি জহুর, জাহিদ হাসান, শহীদুজ্জামান সেলিম, আফসানা মিমি, বিজরী বরকতউল্লাহ, আজাদ আবুল কালাম, তুষার খান ত্রপা মজুমদার, সাদিয়া ইসলাম ম্‌ শামস্ সুমন, ইন্তেখাব দিনার (হেম), বন্যা মির্জা (রানী্‌ মেহবুবা পারভী্‌ সাজু খাদেম (সুকান্ত), কাজী তৌফিকুল ইসলাম ইম্‌ সোহানা সাবা (মেজ বউ), সানজিদা প্রীতি (ইন্দিরা - ইন্দু্‌ দিলীপ চক্রবর্তী, টয়া প্রমুখ।

এত মন দিয়ে সেই মেয়েবেলায় নাটক দেখেছিলাম, এত বছর পর এত ভালো নাটক দেখে মনটায় ভাল হয়ে গেল। আমি আমার আশেপাশের সবাইকে বলি এই নাটক না দেখলে মিস।


“কৃষ্ণচূড়া প্রোডাকশনস্ লিমিটেড” এর ধারাবাহিক নাটক “পৌষ ফাগুনের পালা” গত ১৫ জুন’২০১০ থেকে প্রচার শুরু হয় যা এটিএন বাংলায় প্রতি মঙ্গল এবং বুধবার রাত ৯টা ২০মিনিটে প্রচারিত হয়ে আসছে।

জীবন, নতুন গল্প। কখনও দুঃখ-বেদনা, কখনও বা হাসি-আনন্দ

২২৬তম পর্বে শেষ হচ্ছে কৃষ্ণচূড়া নির্মিত বর্তমান সময়ের জনপ্রিয় ধারাবাহিক নাটক ‘পৌষ ফাগুনের পালা’।


এই নাটকের একজন মারা গেছেন উনার একটাই নাটক আমার দেখা সেই চরিত্রের জন্য উনি আমাদের কাছে জীবিত থাকবে। মনে হয় যেন ভাল কাজ এমন একটা যথেষ্ট, যেখানে আছেন ভাল থাকেন দিলীপ চক্রবর্তী।






No comments:

Post a Comment

নিজের মতামত প্রকাশ করলে ভাল লাগবে। ধন্যবাদ!