Sunday, May 18, 2008

Amader Gacher Prothom Beli Phool...

আমার বেলি ফুল খুব পছন্দ। আমেরিকাতে আমাদের গাছের প্রথম বেলী ফুল। যেইদিন প্রথম কলি দেখি খুব করে ইচ্ছে করছিল ছবি তুলতে। কিন্তু সেই মুহুরতে হাতে ক্যামরা ছিলনা বলে তুলতে পারিনি। কিছুদিন যেতে না যেতেই ফুলটি বড় হয়ে গেল। এক সাথে দুটো ফুল ফুটেছে।


এই বেলী ফুলের পেছনে অনেক বড় ইতিহাস আছে। যা ঘঠেছিল শোচাগারে। যা মনে করতেই হাসী পাই আমার।

গত বছর ঠিক এই সময়, মে মাসের কাছা কাছি, আমি একটা অনুষ্ঠানে গিয়েছিলাম। সেখানে কিছুক্ষন থাকার পর আমি শোচাগারে গিয়েছিলাম ভাবীর সাথে। হঠাৎ করে দেখতে পাই একটা আন্টির খোঁপায় বেলি ফুলের মালা। আমি নির্বাক হয়ে তাকিয়ে রইলাম কিছুক্ষন। ভাবছিলাম জিজ্ঞেস করব কি করবনা। আমি ১০ বছর বেলী ফুলের সন্ধানে আছি আমি পেলুম না উনি কোথেকে পেল?


এরপর আর না পেরে জিজ্ঞেস করে বসি। আন্টি আপনার খোঁপায় বেলী ফুলের মালাটা কি অলীক? হাহাহাহা। উনি আমার দিকে তাকাল, হেঁসে বল্ল না, আমাদের গাছের ফুল। আমি আবারও নির্বাক। আমি উনার অনুমতি নিয়ে ছবি তুল্লাম উনার বেলী ফুলের খোঁপার। আমি আনন্দে দিসেহারা, বেয়াক্কেল এর মত উনার ছবি না তুলে শুধু উনার খোঁপার ছবি তুল্লাম। পরে অনুসুচনা হতে থাকে। এখনও হচ্ছে।

এরপর বর্তি প্রশ্ন কি হবে বুঝতেই পারছ? বেলী ফুলের চারা কোথেকে পেলেন? উনি বল্ল কেন ওয়াল মার্ট থেকে। আমি উনাকে একটার পর একটা প্রশ্ন করতে থাকি অনেক্ষন তাও শোচাগারে। উনি আমার জন্য বের হতে পারছিলনা। হাহাহাহা এখন চিন্তা করতেই হাঁসি পাই আর কষ্ট লাগে। কিন্তু সার্থক।

এরপরের দিন আমি আর দেরি করলাম না। ভাবী কে নিয়ে বের হয়ে পরেছিলাম বেলী ফুলের চারার সন্ধানে। অনেক ওয়াল মার্ট ফোন করি, খুঁজতে থাখি। ঠিকি অনেক খোঁজার পর পেয়ে গিয়েছিলাম আমার বেলী ফুলের চারা। কি যে আনন্দ আমার আর ভাবীর তা বলে প্রকাশ করা যাবেনা।

আজ সেই বেলী ফুল গাছে দুটো ফুল তাও আবার ফ্লোড়িডায়।

5 comments:

  1. বাহ্‌ বেলী ফুলের কাহিনী পড়ে খুবই মজা পাইলাম মিনা বুড়ি।লিখতে থাকো।

    ReplyDelete
  2. yes yes me likes belly phool a lottttttttttttttttttttttttttt

    ReplyDelete
  3. এই লেখাটির মতো যদি উপরের লেখাগুলিও বাংলায় হতো তাহলে পরে আরও বেশি মজা পেতাম। তুমি অনেক ভালো লেখো।

    ReplyDelete
  4. Walmart e beli fuler engraji ta ki chilo, onekei bole jasmin, but i am not sure. janale khubi shushi hotam.
    beli ful amar ek matro priyo ful, khub jokhon choto tokhon ammuke khopay porte dekhtam ar amader basateo onek belir gachh chilo.

    ReplyDelete
  5. This comment has been removed by the author.

    ReplyDelete

নিজের মতামত প্রকাশ করলে ভাল লাগবে। ধন্যবাদ!