Friday, February 06, 2009

আমার বাবা আবারো অসুস্থ হয়ে গেল

সকালে ঘুম থেকে উঠে কাজে যাওয়ার জন্য তৈরি হয়ে বের হই। আর গাড়ি স্টারট দিতে দেখি কাজ করেনা। পুরোনো গাড়ি কিনলে যা হয়। এরপর আম্মুকে বললাম আব্বুকে বলো আমাকে নামিয়ে দিতে। আব্বু উঠে তৈরি হয়ে গাড়ির পাশে আস্তে না আস্তে গাড়ি ধরে ফেলে। আমি জিজ্ঞেস করি যে কি হয়েছে? বল্ল মাথা। মাথা বলতেই শক্ত হয়ে যাই। ভাগ্য ভালো যে আমি পাশে ছিলাম। সঙ্গে সঙ্গে ধরে ফেলি। চিৎকার দিতে আম্মু বের হয়ে আসে। এরপর আম্মু ধরে আব্বুকে, আমি বাসা থেকে দুধ নিয়ে আশি। ভাবীকে চিৎকার দিয়ে বলি চিনি আনতে। আব্বুর সুগার লো হয়ে গিয়েছিল। আব্বু মারাত্তক ভাবে সক্ত হয়ে ছিল আম্মুর কোলে। দাঁত সক্ত ছিল, কোন রকমে আমার আঙ্গুল দিয়ে ফাঁক করে দুধ ঢেলেদি। এরপর চিনি মুখের ভেতরে দিয়ে মালিশ করি। পুরোপুরি অজ্ঞান হয়ে যাই। ক্ষানিক্ষন পরে জ্ঞান ফিরে আসে। বলেযে আমি ঠিক আছি। আমি তাড়াতাড়ি ফোন নিয়ে ৯১১ ডায়াল করি। এরপর আব্বুকে নিয়ে যাই হাস্পাতালে। ডাক্তার সব চেক করল। বল্ল যে ভাগ্য ভালো আমরা সুগার দিয়েছিলাম মুখে। নইলে কোমাই চলে যেত।

বাবাকে ফেলে আমার কাজে আস্তে হচ্ছে। এমন জীবন। অফিসে দু'জন কে ফাইয়ার করে দিল। তাই এমন অবস্থাই অফিসে বসে কাজ করছি। মনত পড়ে আছে বাবার কাছে। সাথে মা আছে। আজ দুপুরে কাজ থেখে এক ঘন্টার ছুঠি নিয়ে বাবাকে দেখে আসি। বাবাকে দেখে ভালো লাগলনা। উনি অনেক দুর্ব্ল হয়ে গেছেন। হাস্পাতালের বেডে বসে চিন্তা করছে আমাদের কথা। আমরা ঘরের পেমেন্ট কেমনে করব যদি চাকরি চলে যাই। চার পাশে ডিপ্রেসন নেমে আসছে। আমি বললাম বাবাকে যা হবার হবে। তুমি চিন্তা করনা। চিন্তা করলে সমস্যার সমাধান হবে? উনাকে বুঝ দিলাম। কিন্তু কার কথা কে শোনে? উনি চুপ হয়ে বসে ছিল আমি যতক্ষন ছিলাম। ডাক্তার আসে...

ডাক্তার এর সাথে কথা বলে জানতে পারলাম বাবাকে আবারও "Cardiac Catheterization" করাবে। এইভাবে কন্ট্রল করে চলার পরও আবার চলে এল সেই স্টেজে। আমার বছরটা শুরু হল কষ্ট আর টেন্সনে। কে জানে কপালে কি আছে। আর কত সহ্য করা যাই?

6 comments:

  1. Minus tor lekhata pore monta kharap hoye gelo. Prarthona kori jeno taratari shusto hoye uthen uncle.
    Tui jodi dhoirjo hara hoye jash tahole ki chole... tokeito shob dekhe shune rakhte hobe... sahos rakh mone.... dekhbi katiye uthbi ei dhushsomoy.
    onek vhalobasa roilo tor jonnye.

    ReplyDelete
  2. asole kharap khobor dyei dekhi ei bochhorer sobar suru.
    doya kori jeno sob thik thak thake.
    বাবাকে ফেলে আমার কাজে আস্তে হচ্ছে। এমন জীবন। ei linetar sathe mone hoy amra jara probasi thaki tara sobi feel kori.

    ReplyDelete
  3. মিনুস রানী,
    বলতে পারি শুধু তোমায়
    একটু স্থিতি হও
    অল্প হলেও আমরা আছি
    তুমি একলা নও
    তোমার দীপে প্রদীপ জ্বলুক
    দীপ্যমান রও
    আলো আরো আসবে পরে
    শক্তি বানী কও

    ReplyDelete
  4. আমার আব্বুও খুব অসুস্থ। আপনার এই লেখা পড়ে এখন মনে হচ্ছে আবার ফোন করি।
    আপনি তো তাও আপনার বাবার কাছে আছেন......... আচ্ছা, যাই আব্বুকে আবার ফোন করি গিয়ে। ভাল্লাগছেনা।

    ReplyDelete
  5. মিনুস, তোমার আব্বা এখন ভালো আছে?

    ReplyDelete
  6. munidi, ritonda, shakilda, ebong jajabor apu tomader ontonrsthol theke dhonnobad janai emon shomoi amar pashe chile. ekhon baba onekta sushto ache. abaro tomader kache ami kritoggo.

    ReplyDelete

নিজের মতামত প্রকাশ করলে ভাল লাগবে। ধন্যবাদ!