Friday, August 21, 2009

আমি হয়ত মানুষ নই

http://clifffraser.com/images/sculpturepics/love-snakes/Love%20Snakes%205%20-%20Marble%20sculpture%20by%20Cliff%20Fraser.jpg

আমি হয়ত মানুষ নই
আবৃত্তিঃ শিমুল মোস্তফা


আমি হয়ত মানুষ নই
মানুষ গুলো অন্য রকম
হাটতে পারে, বসতে পারে
এ ঘর থেকে ও ঘর যাই
মানুষ গুলো অন্য রকম
সাপে কাটলে দোঁড়ে পালায়।

আমি হয়ত মানুষ নই
সারাটা দিন দঁড়িয়ে থাকি
গাছের মত দাঁড়িয়ে থাকি
স্বাপে কাঁটলে টের পাইনা
সিনেমা দেখে গান গাইনা
অনেকদিন বরফ মাখা জল খাইনা
কি করে যে বেঁচে থাকছি, ছবি আঁকছি
সকাল বেলা, দুপুর বেলা অবাক করে
সারাটাদিন বেঁচেই আছি আমার মত, অবাক লাগে

আমি হয়ত মানুষ নই
মানুষ হলে জুতো থাকত
বাড়ি থাকত, ঘর থাকত...
রাত্রি বেলাই ঘরের মধ্যে নাড়ী থাকত
পেটের পথে আমার কালো শিশু আঁকত

আমি হয়ত মানুষ নই
মানুষ হলে আকাশ দেখে হাঁসব কেন?
মানুষ গুলো অন্য রকম
হাত থাকবে, নাক থাকবে তোমার মত চোখ থাকবে
নিকেলমাখা কি সুন্দর চোখ থাকবে
ভালোবাসার কথা দিলে কথা রাখবে
মানুষ গুলির ঊরুর মধ্যে দাগ থাকবে
চোখের মধ্যে অভীমানের রাত থাকত
বাবা থাকত, বোন থাকত, ভালোবাসার লোক থাকত
হটাৎ করে মরে যাওয়ার ভয় থাকত

আমি হয়ত মানুষ নই
মানুষ হলে তোমাকে নিয়ে কবিতা লেখা আর হতনা
তোমাকে ছাড়া সারাটা রাত বেঁচে থাকাটা আর হতনা
মনুষগুলো সাপে কাটলে দোঁড়ে পালায়
অথচ আমি সাপ দেখলে এগিয়ে যাই
অবহেলায় মানুষ ভেবে ঝাপটে ধরি

http://www.esnips.com/doc/a3b2c4b0-0892-45a8-901d-21820d192a3e/Manush

2 comments:

  1. আমি হয়তো মানুষ নই... মানুষগুলো অন্যরকম... ভীষণরকম...

    ReplyDelete
  2. apu
    notun lekha koi?

    ReplyDelete

নিজের মতামত প্রকাশ করলে ভাল লাগবে। ধন্যবাদ!