Thursday, November 19, 2009

কুহেলিকা...

"সকালে উঠিয়া আমি মনে মনে বলি
সারাদিন আমি যেন ভালো হইয়া চলি..."

আমি প্রতিদিন সকালে উঠে এই পন করি। লক্ষি মেয়ের মত? জানা নেই। তবে হে, চোখ খুলতেই দেখতে পায় আকাশ আমার দিকে তাকিয়ে আছে... ও বলেছিলাম কি? আমার বিছানা হইতে আকাশ দেখা যাই? যি হা! প্রতিদিন এই আকাশ দেখে আমি প্রতিজ্ঞা করি যেন লক্ষি মেয়ের মত গুরুজনের কথা শুনে চলতে পারি। লক্ষি মানে? হয়ত চুপ চাপ থাকা, দুষ্টমি না করা, তর্ক না করা, মোনোযোগ দেয়া কর্মে, নাচানাচি না করা, আর গান? ...কিন্তু এইসব কিছুই আমার সাথে মিলেনা। তাই প্রতিনিয়ত আকাশ পানে তাকালেই আমি কান ধরে ক্ষমা চেয়েনি। আমি আজকে ভালো থাকব...

আর আজকে ব্যাপারটা অন্যরকম হল...
কুহেলিকা...
"মেঘ পিওনের বেগের ভিতর মন খারাপের দিস্তা...মন খারাপ হলে কুয়াশা হয় ব্যাকুল হলে তিস্তা..."

হুম্মম্মম্ম...কুয়াশা, কুয়াশা, কুয়াশা...কিছু দেখা যাচ্ছেনা...ইশ...খুব মনে পরছে...ও কাজে...তাই একা একা বের হতে ইচ্ছে করছেনা...তাই বলে মিনা বসে থাকতে পারেনা...মনের আনন্দ ধরে রাখতে পারেনা। নাহ! লক্ষি আর থাকা গেলনা আজকে।

"দু হাত তুলে কোমল সুরে ডাকে কুয়াশা...সপ্ন চোখে তাই দৃশ্য একে যাই...নেচে কুয়াশায়..."

গরম গরম চা বানালাম আর সাথে? হুম্মম্মম্ম...মুড়ি। বারান্দায় দাঁড়িয়ে খেলাম...সাথে কুয়াশার খেলা দেখলাম...অনেক অনেক অনেক ঠান্ডা। নাহ একদম ভালোনা, ঠান্ডা ছাড়া সব ভালো সাথে বৃষ্টি আর কি লাগে? এখন শয়তানি করা শুরু হবে...এখনের জন্য বিদায়...কুয়াশা আমায় ডাকছে...

"ডাকে কুয়াশা, ভেজে বরষা..."

No comments:

Post a Comment

নিজের মতামত প্রকাশ করলে ভাল লাগবে। ধন্যবাদ!