Saturday, November 28, 2009

এইত সেইদিনের ঈদ ১৯৯৮...আর ২০০৯...

কোরবানির সাথে সাথে ধুম পড়েছে অনেক কিছু কেনাকাটার। রয়েছে গরু-ছাগলের হাট, মসলা বাজারের আকাশ চুম্বি দাম, কুমারের এই সময় আনন্দের ব্যাবসা হয় বিভিন্ন সাইজের ছুরি বানিয়ে দাম লাগায়, পরাটা? আছে পাশাপাশি কাপড় কেনা, ইলেক্ট্রনিক্স - ফ্রীজ তার মধ্যে অন্যতম, টিভিত আছেয়। আর এখন ওয়াল্টন দিচ্ছে আমাদের পন্য সেই জন্য দেকছি সবাই এগিয়ে যাচ্ছে।

আগে দেখা যেত শুধু গরু কেনার টাকা তুলতে হিমসিম খেতে হত, আর সেই মাংস সবটি রান্না করে রেখে দেয়া হত বিভিন্ন সাইজের ডেকচিতে যাতে মাংস নষ্ট না হয়। কারন সবার ঘরে ফ্রীজ ছিলনা, জানিনা অন্যদের ব্যাপারে, তবে আমাদের ছিলনা (৮ পরিবার)। ঘি তোলা হত মাংসের চর্বি থেকে। চর্বি দিয়ে বানাত লুচি। আর লুচি দিয়ে খেতাম ঝাল ঝাল ছিন্নির মাংস, শিক কাবাব, মগজ আর নিহারী অথবা বলা হয় চিটাং ভাষায় নলার ঝোল ঈদের পরের দিন। ইস যা লাগতনা খেতে। আমার দেখা মতে চট্টগ্রামে খুব ভালোভাবে মানুষ কোরবানী ঈদ পালন করে। সেই গরু কেনা হতে শুরু করে দেখতাম, জবাই, কসাই দিয়ে কাটাকাটি আবার মাংস বিলানো গরীবের মাঝে। বিশাল ডেকচির মধ্যে ছিন্নির মাংস রান্না করা হত। এরপর মাংস বাটাবাটি করা হয় ঘরে ঘরে। তবে কাপড় কেনাকাটা, অথবা ইলেক্ট্রনিক্স এর চেয়ে সবার মাথায় কাজ করত মাংস...সেই ভাগ হোক অথবা আস্ত।

ফ্লোরিডা এবং ক্যানাডার কোরবানী ঈদ। ১১ বছর ফ্লোরিডার কোরবানী করা হয় এবং সব কিছু চিটাগং এর মত করা যায় নিজের মত করে। শুধু চর্বি ছাড়া। আম্মা এখানে এসে অনেক সতর্ক হয়ে গেছে। তাই মাংসের আনাচে কানাচে চর্বি সব ফেলে দেয়া হয়। সেই লুচি খেতে পারিনা। সেই নলার ঝোল ও ভাগ্যে জুঠেনা।

এই প্রথমবার ঈদ করলাম ক্যনাডায়, তাও এইটা কেমন কোরবানী বুঝতেছিনা এখনো। হাহাহাহা, তবে নতুন অভিজ্ঞতা হল বটে। রান্না করলাম নিজের সংসারে, যদিও এই প্রথম - মাংস, পোলাও, রেশমী সেমাই, চালের রুটি এবং চটপটি। তাও কম কি। দেশের কত মানুষ এটাও পাইনা।

বুঝতেছি অনেকে অযথা টাকা খরচ করে কোরবানী দেই। যেখানে একটা গরু সাত ভাগ দেয়া যাবে তাহলে কেন একটা গরু একজন দিচ্ছে? এটা কি অপচয় নই? টাকাই যখন খরছ করবে কোরবানির পিছিনে তাহলে একভাগ গরু নিয়ে বাকি টাকা কি আমারা একটি গরীব বা তাদের জন্য কিছু করতে পারিনা? আজকে এই দিনে যেমন সবাই ভালো চলছে দোয়া করি এবং কামনা করি যেন সবাই সুন্দর, সুস্থ এবং ভালো থাকে ঈদের দিনের মত প্রতিদিন। আগামী ঈদে যেন সবার পেটে জুঠে অন্ন। শুভ কামনা রইল ঈদের অনেক শুভেচ্ছা।

No comments:

Post a Comment

নিজের মতামত প্রকাশ করলে ভাল লাগবে। ধন্যবাদ!