Thursday, February 11, 2010

বরই এসেছে বরই

আমার অতী পচ্ছন্দের বসন্তের ফল বরই এসেছে আমার দুয়ারে। হাহাহাহা, আমি কি যে খুশী। ফ্লোরিডায় ফোন দিলে মা বলে বরই খাচ্ছি। আহা আমি শুধু ছবি দেখি। দু' দেশের ফল আদান প্রদান করার নিয়ম নেই। কঠিন ভাবে নিষেদ। আমি একবার আমার বান্ধবী কে ফ্লোরিডা থেকে পাঠাতে যেয়ে অনেক ভেজালে পড়েছিলাম, শেষে পেয়েছিল অনেকদিন পর, কিন্তু পাকা। আম্মু এইবার একবার সুযোগ নিল রাতারাতি পাঠানোর। গেলে গেল, না হলে ফেলে দিবে কি আর করা এই অনুমানে দিয়ে দিল। তারপর ও আম্মু মন কে বুঝ দিবে যে মেয়ের জন্য একবার চেষ্টা করেছি।

আমাকে গতকাল ফোন দিয়ে বলে যে পারলনা পাঠাতে মনে যেন কষ্ট না নি। আমিও আম্মাকে বুঝ দিলাম যে না মা আমি মোটেও মন খারাপ করিনি। আজ দুপুরে ধুম ধুম দরজাই ধাক্কা। আমি ভয় পেলাম, আর সংকোচ, এমন ভাবে কেউ এখন পর্যন্ত দরজায় ধাক্কা দেইনি। যাই হোক, দরজার ফুটো দিয়ে দেখতে পাই একজন ফেডেক্স এর কর্মি। বলে আমি প্যাকেটি চাই কিনা? দরজা না খুলে জিজ্ঞেস করি কোথা থেকে এসেছে? উত্তর শুনে অবাক হলাম। তারপর সাইন করে প্যাকেট নিয়ে খুলতে খুলতে মনে হল মা আমার জন্য বরই পাঠিয়েছে এবং আমাকে চমকিয়ে দেয়ার জন্য বলেনি । প্যাকেট খুলে চিৎকার দিয়ে উঠলাম বরই!!!। অনেক বরই পাঠিয়েছে। দুটো গাছে দু' রকম স্বাদের বরই। খুলেই একটি ধুয়ে মুখে দিলাম আহ! অমৃত! আর মা'কে ফোন দিয়ে সেই কি আনন্দের চিৎকার আমার। মা'রে তুমি সত্যি অনন্য, তোমার দ্বারা সব কিছু সম্ভব।


বর�
বর�
বর�
বর�


এখন বরই খাচ্ছি তেতুলের চাটনি দিয়ে। আম্মু শিখেয়েছিল মজার ঝাল ঝাল চাটনি আর বরই। কে কে খাবে হাত তুলো।

17 comments:

  1. Ami jiboneo mone hoy eto kul boroi khaini. Bangladeshe ekhon Kuler utsob cholchhe. Appler chheo Boro Boro kul pawoa jachhe. Aha ki je swad. Yami

    ReplyDelete
  2. Dada ami khachi r anonde ta thoi korchi. ish kuler abar utshob hoi naki? chobi tulo dada dekhte chai. ami onek mojai achi ekhon boroi niye :d kintu apple er cheye boro kul ki ashole moja? ogulo ki shar diye baniyeche? mone hoi.

    ReplyDelete
  3. আপু
    খুবই ভালো লাগলো এত্ত অপেক্ষা করা বরই অবশেষে মায়ের দেয়া সারপ্রাইজের মাধ্যমে খেতে পেলেন দেখে... :-)

    তেতুল খান না? অথবা আমলকী??

    -- মাহমুদ

    ReplyDelete
  4. বড্ডো লোভ হচ্ছে ছবিটা দেখে,একটু মন খারাপ-ও ... বাড়িতে সরস্বতী পুজোর সময় মা নারকেলি কুল প্রসাদে দিতেন, আমরা ভাইবোন সেই চুরি করে পালাতাম আর মা তন্নতন্ন করে খুঁজে বেড়াতেন বাড়িময়, মনে পড়ে গেলো...দু একটা বরই এদিকেও ছুঁড়ে দাও ... যদি এখনও কিছু অবশিষ্ট থাকে ...

    ReplyDelete
  5. ফাইসু ভাইয়া, আমি আবার তেতুল খাই কিনা? আরে ভাইয়া আমি পা গ ল...যত টক আর ঝাল আছে ভালোই ভোগ করতে পারি। অসুবিধে হয়না। আমলকী, আরো মজা! তবে কস কস। ফ্লোরিডা থাকা অবস্থায় অনেক খেয়েছিলাম। এখানে দেখিনি এখনো।

    জয়'দা, হাহাহা, কুল নিয়ে পালাতেন, মনে পড়ল সেই আগের দিনের কথামালা। যখন অন্যের গাছের বরই চুরি করে খেতাম। আর কেউ দেখলে দোর...দাদা হুকুম করুন কোথাই পাঠাতে হবে পাঠিয়ে দিব। তবে আগেই বলে রাখলাম একদমি সামান্য দিতে পারব।

    ReplyDelete
  6. এই তুমি এই ঝাল ঝাল চাটনি টা বানাতে পারো? কি ভাবে বানাতে হয় আমায় জানিয়ো প্লিজ।
    আমার কম্পিউটারের বাংলা সফটওয়ার টা ব্যবহার করতেই পারিনা, কিন্তু তোমাকে দেখে বেশ অনুপ্রানিত হয়ে গেলাম।

    ReplyDelete
  7. Joy-da .. Bah !!.. Sammanito bodh korchi .. ar ek kaj korun .. ashepasher gachhe laalmukho honumaan dekhle taak kore chhunre marun du-ekta boroi.. aamar chot kore catch foskay na .. :)

    ReplyDelete
  8. Hmm, gender changed! Nice read thou! Bhalo laglo pore.

    ReplyDelete
  9. Thanks for visiting my blog. I'm new to your blog so it's being a li'l tough to grasp things around here!

    Apu, apni ki Florida thaken naki thakten? Ekhon kothay? For job or studies?

    Ar boroi er byapar! Ekhane to boroi e bhore gechhe rasta ghat. May be hybrid, but apple er cheyeo boro boro boroi paoya jachhe. Khete misti ba panse (worst case), tobe khub ekta tok na...

    ReplyDelete
  10. পৌষালি দিদি আমি ঝাল ঝাল বানাতে পারি। তেতুল কে পানিতে ভিজিয়ে রাখবেন, এরপর কাঁচা মরিচ, শুকনা মরিচ, লাল মরিচ, ধন্যাপাতা, পুদিনা পাতা দিয়ে যথারিতি মেখে ফেলবেন। তারপর হয়ে সুস্বাদু মজার চাটনি। আমাকে জানাবেন কেমন হল।
    কম্পিউটারের বাংলা সফটওয়ার টা ব্যবহার করা একদম সহজ। আমাকে জানাবে যদি কোন সাহায্য করতে পারি। খুবি ভাল কাগছে অনুপ্রানিত হয়েছেন জেনে।

    ReplyDelete
  11. জয়'দা, সম্মানিত মানুষকে সম্মান দিয়ে কথা বলা উত্তম। একি বলছেন দাদা, আমি বললাম পাঠিয়ে দিতে পারব আর আপনি বলছেন ছুঁড়ে মারতে। আর সেই কানাডা থেকে? কিছুই মাথাই ঢুকছেনা।

    ReplyDelete
  12. Drops of Rain: nope! i was talking about lubhashki...remember her? yeah. Thanks for reading. Really impressed to see you have remember something at least. Thanks for that.

    ReplyDelete
  13. Shomoita apu, your welcome. No problem, i know am not well organized as your are with your blog. Just a few unspoken thought that I have spoke here.

    ami Floridai chilam ekhon Canadai.
    nah job or studies noi, biyer por ekhane chole esechi.

    he amar riton dada bollo, je desher boroi apple er moto size. eita obosshoi hybrid. ahare shei chotobela theke dekhe esechi boroir size. r ekhon kina. bhabte obak lage ebong kosto lage. amader future gen r dekhbena ashol boroi.

    onek bhalo laglo apuni amar blog-e eshecho post korecho shotti bhalo lagche. bhalo theko.

    ReplyDelete
  14. আপু, আমাকে আপু বলবেন না। আমি আপনার চেয়ে ছোট। আর আমার ডাক নাম লোপা। তাই আমাকে লোপা বললেই ভালো লাগবে আমার।

    আমি কিন্তু আপনার ব্লগ well organized না বলিনি। ভুল বুঝবেন না। আমি বলতে চাইছিলাম যে আমি নতুন বলে এখনও আপনার সম্পর্কে তেমন কিছু জানি না। আশা করি ব্লগ ঘাটতে ঘাটতে কিছুটা উন্নতি হবে আমার! :)

    ভালো থাকবেন।

    লোপা

    ReplyDelete
  15. Lol! I do remember a lot of things! Not all, as I have bad memory which u know! Yes, it was the same case for me and lubashki both! Congrats on your new job!

    *dushtami korar lov ta samlate parlam na bolei bola: Where's the mishti? lol!

    ReplyDelete
  16. Ami bari giye bananor cheshta korbo. tumi bhalo theko. ar congrats on the new job. amaro kintu eki proshno, mishti koi?

    ReplyDelete
  17. লোপা, না না আমি মোটেও ভুল বুঝিনি। আমি শুধু মাত্র তোমার ব্লগের সাথে যুক্ত করে বলছিলাম। আমার ভাল লাগল তোমার সাথে পরিচিত হয়ে। আর আমাকে চেনা অতি সহজ। আমি খুব সহজে মিসে যাই মানুষের সাথে তাই খুব বেশি কষ্ট ও পাই। তাই বলে পিছায় যাইনা। তোমাকে আমার খুব পচ্ছন্দ হয়েছে তাই আগ বারিয়ে কথা বলছি। আমার ব্লগে আসার জন্য তোমাকে অনেক ধন্যবাদ। আবারো কথা হবে। ভাল থেক।

    পৌষালী দিদিঃ এইত ভারী অন্নায় দিদি, আমি এত কষ্ট করে চাকরী পেলাম আর আমাকেই কিনা মিষ্টি খাওয়াতে হবে? কোথায় খুশীতে আমাকে মিষ্টি খাওয়াবেন। দিদি খুবি কষ্ট পেলাম। তাড়তাড়ি বলেন কোথায় আসব মিষ্টি খেতে। হিহিহি...আর হে! তেতুলের চাটনী বানিয়েছেন? আমি গত রাতেও খেলাম। খেতে খতে পেটের বেথা শুরু হয় আর আমার লক্ষী জামাই আমার কাছ থেকে বাটি কেড়ে নেই। ইস কত কষ্ট। জানাবেন কিন্তু।

    drops of rain: উপড়ের লিখা পড়েই বুঝতেই পারছ মিষ্টি পাবেনা, আর দুষ্টমি করে বলেছ বলে আর পাবেনা। খুশী হলাম জেনে যে তোমার মনে থাকে। যাক, তাহলে তোমার স্মৃতীশক্তি ভাল হচ্ছে। ভাল।

    ReplyDelete

নিজের মতামত প্রকাশ করলে ভাল লাগবে। ধন্যবাদ!