Sunday, February 21, 2010

একুশে এবং বিকৃত উচ্চারণ

একুশে
আমার ভাইয়ের/বোনের রক্তে রাঙানো,
একুশে ফেব্রুয়ারী...আমি কি ভুলিতে পারি?

বীর, বীরাঙ্গনা এবং ভাষাশহীদদের প্রতি আমার আন্তরিক ভালোবাসা এবং গভীর শ্রদ্ধা জানাই সব সময়। এবার রাজাকার মুক্ত করতে হবে দেশকে। রাজাকারদের বের করতে হবে, শ্বাস্তি এদের পেতেই হবে।

এই দিনে ফুলে ফুলে ভরে যাই শহীদমিনার। কোন দল আগে যাবে এবং কত বেশী দামী ফুল দিবে বড় বড় অক্ষরে লেখা থাকবে সেই তন্ত্র চলতে থাকে। কেউ কি এই দিনে শহীদদের বাড়িতে যাই? শহীদদের পরিবার কেমন আছে কি পরিস্থিতে আছে তার কোন খবর নেই? নাকি ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়ে কাজ শেষ?

শুধুমাত্র এই দিনেই পরিস্কার নিঃস্বাশ নিতে পারে শহীদমিনার। একুশে চলে যাবে আবার শহীদ মিনার পরিণিত হবে ময়লার ডিপুতে। ছিঃ ছিঃ! সংসদ ভবন, শেখ মুজিবের ঘর, জিয়াউদ্দান, স্মৃতিসৌধ প্রমুখ যেমন সুন্দর এবং পরিচ্ছন্ন থাকে সব সময়, শহীদমিনার বছরে একবার থাকে। ২০০৬ সালে, জুন মাসে,
শহীদমিনারের নিছে মল জমে ছিল, আর ময়লা? চারপাশেই।

এইবার ভাষার বিকৃত উচ্চারণ নিয়ে কিছু কথা। যে ভাষার জন্য প্রান দিল সেই ভাষাকে যখন বিকৃত ভাবে উচ্চারণ করতে শুনি তখন মেজাজ খারাপ হয়, ধরে চর লাগাতে ইচ্ছে করে। আজকাল বিকৃত বাংলা উচ্চারণ করে কথা বলা স্টাইলে পরিনিত হয়েছে। রেডিও, গান, নাটকে সচারচর শোনা যাই। আর অনুসরণ করে যাচ্ছে নুতন প্রজন্মের ছেলেমেয়েরা। পরিচালকরা বা কেমন? আমরা মুক্তিযুদ্ধ দেখিনি, কিন্তু উনাদের মদ্ধ্যে অনেকেই দেখেছে, শুনেছে এবং লিখেছে। উনারা কি দেখছেন না আমাদের প্রজন্মের ক্ষতি হচ্ছে? বড় বড় বই লিখে যাচ্ছে, ভাষা কে প্রাধান্য দাও, ভাষা শেখাও, এই প্রজন্মের এবং আগামী প্রজন্মদেরকে জানাও। এবং উনাদের স্ক্রিপ্টে নাটক পরিচালনা হচ্ছে। বলি পরিচালকরা নাটক শুরু করার আগে কি এক্তু বুঝেনা কি করতে যাচ্ছে? আমাদের দেশের শ্রদ্ধেয় লেখক আনিসুল হক, জাফর ইকবাল, হুমায়ুন আহমেদ এবং প্রমুখ, ইনাদের এখন থেকে প্রতি পরিচালকদের বলা উচিত, উনাদের স্ক্রিপ্টকে যেন বিকৃত ভাবে পরিচালনা না করে। কেউ না কেউ এই পদক্ষেপ নিতে হবে। বই পড়ে যতটা আনন্দ পাই, নাটক দেখে, গান শুনে মেজাজ খারাপ হয়। পরিচালক ফারুখীর নাটক আমার অনেক পচ্ছন্দ কিন্তু আজকাল বিকৃত বাংলা উচ্চারণ আর ডায়ালগ শুরু করে বলতে না বলতেই মিউজিকে চলে যাই। ঊনি যত পপুলার হচ্ছে বাকিরা উনাকে অনুসরণ করছে। আর যদি কেউ উদাহারণ চাই তাহলে ও দেয়া যাবে অনেক।

আমাদের মিউজিক ইন্ডাষ্ট্রীকে বলতে চাই, অনুগ্রহ করে গানের কোয়ালিটিকে গুরত্ব দিন। গানের কথা এবং গান শুনে আপনারা সুযোগ দিন। আজকাল গান শোনার আগে ভয় লাগে। গিতীকারদের বলছি এতই যখন ইংরজী স্টাইল পচ্ছন্দ তাহলে একেবারে ইংরেজীতে গাইলে ভাল। দু’হাত জোর করে বলছি, ভাষার অত্যাচার বন্ধ করুন।

2 comments:

  1. Onek sundor lekha.
    Tobe natoke je uchharon dekhano hochhe seta bastobe hochhe bole dekhano hochhe. Amra pariparshik jibone dekhbo ek ar tv te seta tule dhorlei porichaloker dosh hoye jay na. Bish khele je mritu hoy, eta dekhano mane ei noy je bish khawake promote kora hochhe.
    Gaan bishoyok kotha gulir sathe Ami ek mot tor sathe. Ekhon kar bangla gaan vul uchharon, bikrito uchharon, ojachito ojhotha music er bebohar jorheshto birokti utpadon korchhe. Ar radior rj der gaale koshe ekta chor lagate parle bhalo hoto! Tui ki bolish?

    ReplyDelete
  2. আমি রাজি আছি। বল কি করতে হবে দাদা।

    ReplyDelete

নিজের মতামত প্রকাশ করলে ভাল লাগবে। ধন্যবাদ!